কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন ইমরান খান

 

সুপ্রিম কোর্টের শনিবার পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা ভোট হতে যাচ্ছে। অতি নাটকীয় কোনো ঘটনা না ঘটলে শনিবারই দেশের প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হবে ইমরান খানকে।

এই পরিস্থিতিতে ‘শেষ বল পর্যন্ত খেলা জারি রাখতে’ দৃঢ়প্রতিজ্ঞ ইমরান খান ফের জনগণের উদ্দেশে ভাষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। শুক্রবার সন্ধ্যায় তিনি ভাষণ দেবেন বলে এক টুইটে জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবারের ওই টুইটবার্তায় ইমরান খান বলেন, ‘আগামী কাল আমি মন্তিসভার বৈঠক ডেকেছি। একই দিন আমাদের পার্লামেন্টারি কমিটির বৈঠকও হবে। বৈঠক শেষে আগামীকাল সন্ধ্যার পর আমি জাতির উদ্দেশে কিছু বলতে চাই।’

‘আমি আরও বলতে চাই, পাকিস্তানের জন্য আমি শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাব।’

গত ২৮ মার্চ পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার নির্ধারিত দিন ছিল বিরোধী এমপিদের। কিন্তু পার্লামেন্টারি বাধ্যবাধকতার কারণে তা পিছিয়ে যায়। পরে ৩ এপ্রিল বিরোধী দলগুলোর এই অনাস্থা প্রস্তাবকে ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়ে খারিজ করে দেন ন্যাশনালি অ্যাসেম্বলির ডেপুটি স্পিকার।

তারপর প্রধানমন্ত্রীর পরামর্শে ন্যাশনাল অ্যাসেম্বলি ভেঙে দেন প্রেসিডেন্ট।

এসব পদক্ষেপের জেরে টালমাটাল জাতীয় রাজনীতি সামাল দিতে উদ্যোগী হয় দেশটির সুপ্রিম কোর্ট। চার দিন এ বিষয়ে শুনানি শেষে বৃহস্পতিবার পাকিস্তানের প্রধান বিচারপতি (সিজেপি) উমর আতা বান্দিয়াল নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ চতুর্থ দিনের শুনানি শেষে এক রায়ে বলেন, ন্যাশনাল অ্যাসেম্বলিতে শনিবারের ভোটের মাধ্যমেই ভাগ্য নির্ধারিত হবে ইমরান খান নেতৃত্বাধীন সরকারের।

এর আগে ৩১ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দিয়েছিলেন ইমরান খান।

পাঠকের মতামত: